১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি ২০২৩। ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সম্পর্কিত বিস্তারিত জানুন

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক।  আজকের আলোচনা তাদের জন্য যারা ১০ মেয়াদি ই-পাসপোর্ট করতে চাচ্ছেন এবং ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সম্পর্কিত আজ বিস্তারিত আলোচনা করব।  যেমন: ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফরম,১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি,১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট আবেদন,বাংলাদেশ বিশ্বের কততম দেশ হিসেবে ই-পাসপোর্ট চালু হয়? ই-পাসপোর্ট করতে কি কি লাগে? ই-পাসপোর্ট চেক? ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করার নিয়ম, ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কারা পাবেন,  ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কারা পাবেন না এবং  ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট না পাওয়ার কারণ কি ইত্যাদি বিষয়ে আলোচনা করা হবে। 

আরো পড়ুন:- ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

 ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কারা পাবেন 

বাংলাদেশে বর্রমানে ৪ ধরনের ই – পাসপোর্ট চালু রয়েছে:- 

  • ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠা। 
  • ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৬৪ পৃষ্ঠা। 
  • ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠা। 
  • ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৬৪ পৃষ্ঠা। 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাওয়ার জন্য ১৮ বছরের উপরে এবং ৬৫ বছরের নিচে বয়স হতে হবে।  যাদের বয়স ১৮ বছরের বেশি এবং ৬৫ বছরের কম কেবল তারাই ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাবেন।  এবং যাদের বয়স ১৮ বছরের নিচে এবং ৬৫ বছরের বেশি তারা ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে পারবে। আর যেকোনো ই পাসপোর্ট করার জন্য অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে।   যারা ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাওয়ার যোগ্য তারা যেকোনো মেয়াদে ই পাসপোর্ট করতে পারবে।  যেমন: একজন ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি এবং ৬৫ বছরের কম, তিনি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাওয়ার যোগ্য।  কিন্তু ঐ ব্যক্তি চাচ্ছে ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে,  তিনি ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাওয়ার যোগ্য বলে গণ্য হবে। 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট


১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট যারা পাবেন না 

যার বয়স ১৮ বছরের কম এবং ৬৫ বছরের বেশি  তিনি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাবেন না।  আবার যিনি সরকারি চাকরি জীবী এবং কোনো সরকারি চাকরি জীবীর উপর নির্ভরশীল তিনিও ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট পাবেন না।  এনাদের ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে হবে।  

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট না পাওয়ার কারণ 

১৮ বছরের কম বয়সী এবং ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট না পাওয়ার অনেক গুলো কারণ রয়েছে।  তবে তারমধ্যে অন্যতম কারণ হচ্ছে শারীরিক পরিবর্তন ও ছবি।  ১৮  বছরের কম বয়সী শিশুদের শারীরিক পরিবর্তন অনেক দ্রুত ঘটে থাকে।  তাদের যদি ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট দেওয়া হয়,  ১০ বছর পরে তাদের চেহারার সাথে ই পাসপোর্টে থাকা ছবির কোনো মিল পাওয়া যাবে না। 

আরো পড়ুন:- মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে? 

  • জন্ম নিবন্ধন সনদ। 
  • জাতীয় পরিচয় পত্র। 
  • পিতামাতার জাতীয় পরিচয় পত্র। 
  • পাসপোর্ট আবেদন অনলাইন কপি। 
  • পাসপোর্ট ফি প্রদানের রশিদ কপি। 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি মুলত নির্ভর করে আপনি কত পৃষ্ঠার ই পাসপোর্ট নিবেন এবং কত দ্রুত ডেলিভারি নিবেন। ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি নির্ভর করে ডেলিভারি সময় এবং পৃষ্ঠার উপর।  

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার ফি 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার সাধারণ ভেলিভারি তে  ফি ৫,৭৫০ টাকা, জরুরি ডেলিভারিতে ফ্রি ৮,০৫০ টাকা এবং অতি জরুরি ডেলিভারিতে ফি ১০৩৫০ টাকা। 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৬৪ পৃষ্ঠার ফি 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার সাধারণ ভেলিভারি তে  ফি ৮,০৫০ টাকা, জরুরি ডেলিভারিতে ফ্রি ১০,৩৫০ টাকা এবং অতি জরুরি ডেলিভারিতে ফি ১৩,৮০০ টাকা। 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট ডেলিভারি কত দিনে পাওয়া যায়? 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সাধারণ ডেলিভারি সময় ১৫-২১ দিন,  জরুরি ডেলিভারি সময় ৭-১০ দিন এবং অতি জরুরি ডেলিভারি সময় সর্বোচ্চ ২ দিন।

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সম্পর্কিত আরো কিছু প্রশ্ন ও উত্তর 

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট কারা পাবেন না?

উত্তর: যাদের বয়স ১৮ বছরের কম এবং ৬৫ বছরের বেশি এবং যারা সরকারি চাকরি জীবী বা সরকারি চাকরি জীবীর উপর নির্ভরশীল।  

বাংলাদেশ বিশ্বের কততম দেশ হিসেবে ই-পাসপোর্ট চালু হয়?

উত্তর: বাংলাদেশ বিশ্বে ১১৯ তম দেশ হিসেবে ই-পাসপোর্ট চালু করে। 

যাদের বয়স ১৮ বছরের বেশি এবং ৬৫ বছরের কম তারা কি ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে পারবে?

উত্তর: হ্যা, যাদের বয়স ১৮ বছরের বেশি এবং ৬৫ বছরের কম তারা  ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে পারবে। 


Leave a Comment