বাংলাদেশের সেরা সরকারি কলেজের তালিকা ২০২৩-২০২৪

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক। আজকের আমাদের আলোচনার বিষয় “বাংলাদেশের সেরা সরকারি কলেজের তালিকা ২০২৩-২০২৪”। আজকের আলোচনা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সেরা ৫ টি কলেজের বিস্তারিত জানতে পারবেন। 

সর্বশেষ ৬ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ” জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ র‍্যাঙ্কিং ২০১৮”-এর ফলাফল ঘোষণা করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ র‍্যাঙ্কিং এ ৭০.৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ, দ্বিতীয় হয়েছে সরকারি এডওয়ার্ড কলেজ, তৃতীয় হয়েছে সরকারি আজিজুল হক কলেজ, ৪র্থ হয়েছে আনন্দ মোহন কলেজ এবং ৫ম হয়েছে কারমাইকেল কলেজ, রংপুর।

বাংলাদেশের সেরা সরকারি কলেজের তালিকা ২০২৩-২০২৪


জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ, জাতীয় পর্যায়ে সেরা সরকারি মহিলা কলেজ নির্বাচিত হয়েছে লালমাটিয়া মহিলা কলেজ এবং জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে ঢাকা কমার্স কলেজ। নিচে এসব কলেজের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো

জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর

জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফিলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ড বাজারে ১১.৩৯ একর জমির উপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। শিক্ষার্থী তালিকাভুক্ত অনুযায়ী এটি বিশ্বের ৪র্থ বৃহত্তর বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ২,২৮৩ টি কলেজ ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেরা ০৫ কলেজ

  1. রাজশাহী কলেজ, রাজশাহী।
  2. সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা।
  3. সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া।
  4. আনন্দ মোহন কলেজ,ময়মনসিংহ। 
  5. কারমাইকেল কলেজ, রংপুর।

রাজশাহী কলেজ,রাজশাহী

রাজশাহী কলেজ, বাংলাদেশের রাজশাহী শহরে অবস্থিত অন্যতম একটি বিদ্যাপীঠ।  রাজশাহী কলেজ ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত হয়।  রাজশাহী কলেজ টি ঢাকা কলেজ ও চট্টগ্রাম কলেজের পর তৃতীয় প্রাচীনতম কলেজ।  জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ র‍্যাঙ্কিং-১৮ এর ফলাফল অনুযায়ী ৭০.৫৪ পয়েন্ট নিয়ে কলেজটি দেশ সেরা হয়। এর আগে ২০১৫ এবং ২০১৭ সালেও দেশ সেরা নির্বাচিত হয় কলেজটি।

সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা

ঐতিহাসিক সরকারি এডওয়ার্ড কলেজ টি পাবনা জেলায় অবস্থিত। ১৮৯৮ সালে শ্রী গোপাল চন্দ্র লাহিড়ী কলেজটি প্রতিষ্ঠা করেন। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ র‍্যাঙ্কিং ১৮-এ কলেজ টি জাতীয় পর্যায়ে দ্বিতীয় নির্বাচিত হয়েছে। কলেজটি তে প্রায় ২২ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে।

সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া

সরকারি আজিজুল হক কলেজ টি বাংলাদেশের উত্তরান্চলের বগুড়া জেলায় অবস্থিত একটি ঐতিহ্যবাহী বৃহত্তর শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটি ১৯৩৯ সালে বগুড়া জেলায় প্রতিষ্ঠিত হয়। কলেজটি সারা বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০১৮- এ তৃতীয় অবস্থান অর্জন করে।

আনন্দ মোহন কলেজ,ময়মনসিংহ

আনন্দ মোহন কলেজ বাংলাদেশের ময়মনসিংহ জেলায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটি ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয়। ১৫.২৪ একর জমির ওপর প্রতিষ্ঠিত বিদ্যাপীঠ টিতে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে। ২০২২ সালে ঘোষিত “জাতীয় বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০৮ এ” আনন্দ মোহন কলেজ টি ৪র্থ অবস্থান অর্জন করে।

আরো পড়ুন:- জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩-২০২৪

কারমাইকেল কলেজ, রংপুর

কারমাইকেল কলেজ টি বিভাগীয় শহর রংপুরের লালবাগে অবস্থিত। ১৯১৬ সালে রংপুরের ম্যাজিসস্ট্রে জে.এন গুপ্তা প্রতিষ্টা করেন। লড ব্যারন কারমাইকেলের নাম অনুসারে কলেজটির নাম করণ করা হয় ” কারমাইকেল কলেজ “। কলেজটি প্রায় ২৪ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। বিভাগীয় শহরে রংপুরে অবস্থিত কলেজটি ২০২২ সালে প্রকাশিত ” জাতীয় বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং-২০১৮ ” অনুযায়ী ৫ম অবস্থান অর্জন করেছে।

লালমাটিয়া মহিলা কলেজ,ঢাকা

লালমাটিয়া মহিলা কলেজ ১৯৬৬ সালে মাত্র ২৫ জন শিক্ষার্থী নিয়ে যাত্র শুরু করে। কলেজটি ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত। কলেজটির যাত্রা মাত্র ২৫ জম শিক্ষার্থী নিয়ে হলেও, বর্তমানে প্রায় ৭ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। কলেজেটি সর্বশেষ প্রকাশিত “জাতীয় বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০১৮” এ জাতীয় পর্যায়ে মহিলা কলেজ হিসেবে ১ম অবস্থান অর্জন করেছে।

ঢাকা কমার্স কলেজ, ঢাকা

বাংলাদেশের রাজধানী ঢাকার মিরপুরে অবস্থিত ঢাকা কমার্স কলেজ। ১৯৮৯ সালে ঢাকা মহানগরীর প্রথম প্রতিষ্ঠিত কলেজ যা বাণিজ্য বিশেষায়িত। কলেজটিতে শিক্ষার্থীরা বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমে শিক্ষা গ্রহণ করেন।  ৫ হেক্টরের কলেজটি “ডিসিসি” নামেও পরিচিত।  কলেজটিতে ৬ হাজার ৬শত জন পড়াশোনা করছে।  ২০২২ সালে প্রকাশিত “জাতীয় বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং -২০১৮” এর ফলাফলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে বেসরকারি কলেজ হিসেবে প্রথম হয়েছে কলেজটি।

এ সম্পর্কে আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন।

ধন্যবাদ সবাই কে!


Leave a Comment