ফজরের নামাজ কত রাকাত ও কি কি

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক।  আমাদের আজকের আলোচনার বিষয় “ফজরের নামাজ”। প্রত্যেক মুসলিম ব্যক্তির জন্য ৫ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ। আজ আলোচনায় থাকছে: ফজরের নামাজ কত রাকাত ও কি কি, ফজরের নামাজ পড়ার নিয়ম,ফজরের নামাজের নিয়ত বাংলায়,ফজরের নামাজের উত্তম সময়,ফজরের নামাজের নিষিদ্ধ সময়,ফজরের নামাজ না পড়ার শাস্তি, ফজরের নামাজের পর তাসবিহ, ফজরের নামাজের পর আমল ও ফজরের নামাজের ফজিলত ইত্যাদি।  

ফজরের নামাজ কত রাকাত ও কি কি

ফজরের নামাজ কত রাকাত ও কি কি

আরো পড়ুন:- এশার নামাজ কত রাকাত ও কি কি

ফজরের নামাজ মোট ৪ রাকাত।  দুই রাকাত সুন্নত নামাজ ও দুই রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়।  ফরজ নামাজের পূর্বে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। মসজিদে আদায় করলে ফরজ ২ রাকাত ইমামের নেতৃত্বে  জামাতে আদায় করতে হয়। মসজিদে যেতে অপারগ হলে বাসায় আদায় করে নেওয়া যাবে তবে মসজিদে আদায় করা উত্তম। সুবেহ সাদিক থেকে শুরু করে সূর্য উদয়ের পূর্ব মুহূর্ত বা ফর্সা না হওয়া পর্যন্ত ফজরের নামাজ আদায় করা যায়। 

ফজরের নামাজের উত্তম সময়

সারা বিশ্বের মুসলিম জাতির জন্য ফরজের নামাজ একটু ফর্সা হলে আদায় করা উত্তম। ততটুকু সময় হাতে নিয়ে ফরজের নামাজ আদায় করা উচিৎ,  নামাজ শেষ হওয়ার পর যতটুকু সময় থাকবে, ঐ সময়ে যেন কোনো কারণে নামাজ না হলে, নামাজ আদায় করা যায়। হাদিসে ফর্সা হওয়ার পর ফজরের নামাজ আদায়ের অধিক সওয়াব লাভের সংবাদ দেওয়া হয়েছে। 

ফজরের নামাজের নিয়ত বাংলায়

সুন্নত নামাজের নিয়ত: ” ফজরের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করিবার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়ত করিলাম!  আল্লাহু আকবর! ” 

ফরজ নামাজের নিয়ত:  “কিবলামুখী হয়ে ফজরের দুই রাকাত ফরজ নামাজ এই ইমামের নেতৃত্বে আদায় করিবার উদ্দেশ্যে নিয়ত করিলাম, আল্লাহু আকবর! “

ফজরের নামাজের পর আমল

১. নবী করিম (সা:) ফজরের নামাজের শেষে ৩ বার আসতাগফিরুল্লাহ  পড়তেন। 

২.সুবহা-নাল্লাহ ৩৩ বার, আলহামদুলিল্লাহ ৩৩ বার ও আল্লাহু-আকবার ৩৩ বার পড়া।  

৩.আয়াতুল কুরসি একবার পাঠ করা অর্থ্যৎ সুরা বাকারার ২২৫ নম্বর আয়াত। ফরজ নামাজ শেষ হওয়ার পর আয়াতুল কুরসি পাঠ করলে তার আর বেহেশতের মধ্যে মৃত্যু ছাড়া আর কোনো দুরত্ব থাকে না। 

৪. ফজর ও মাগরিবের নামাজের পর ৭ বার “আল্লাহুম্মা আজিরনি মিনান নার” পাঠ করা।  সেদিন বা সেদিন রাতে মারা গেলে আল্লাহ তা’য়ালা জাহান্নাম থেকে রক্ষা করবেন।  

ফজরের নামাজের ফজিলত

নামাজ ইসলাম ধর্মের ৫টি স্তম্ভের মধ্যে অন্যতম একটি।  ৫ ওয়াক্ত নামাজ মুসলিম জাতির জন্য ফরজ এবং ৫ ওয়াক্ত নামাজ আদায়ের বিশেষ ফজিলত রয়েছে। তারমধ্যে ফজরের নামাজ অন্যতম।  
১. “যে ফজরের নামাজ পড়বে, সে আল্লাহর জিম্মায় থাকবে। ” (মুসলিম) 
২.ফরজের নামাজ কিয়ামতের দিন নুর হয়ে দেখা দিবে। 
৩.রিজিকে বরকত আসবে। 
৪. ফজেরর নামাজ দিয়ে দিন টা শুরু করলে, দিনের সকল কার্যক্রম বরকতময় হবে।  

আরো পড়ুন:- জুমার নামাজ কত রাকাত ও কি কি

Leave a Comment