আসরের নামাজ মোট কত রাকাত

সুচনা

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক।  আমাদের আজকের আলোচনার বিষয় “আসরের নামাজ”।  প্রত্যেক মুসলিম ব্যক্তির জন্য ৫ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ।  ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে নামাজ অন্যতম। তাই ৫ ওয়াক্ত নামাজ সম্পর্কে জানার বিকল্প নেই।  ৫ ওয়াক্ত নামাজ সম্পর্কে বিস্তারিত আলোচনার পর্বে আর আসরের নামাজ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।  আজ আলোচনায় থাকবে : আসরের নামাজ মোট কত রাকাত, আসরের নামাজ কত রাকাত ও কি কি,আসরের নামাজের নিয়ত,আসরের নামাজের নিয়ম ও আসরের নামাজের পর আমল ইত্যাদি

আসরের নামাজ মোট কত রাকাত


আসরের নামাজ কত রাকাত ও কি কি 

আসরের নামাজ মোট আট রাকাত।  ৪ রাকাত সুন্নত এবং ৪ রাকাত ফরজ নামাজ।  তবে মুসাফির অবস্থায় থাকলে ৪ রাকাত আসরের ফরজ নামাজ কে সংক্ষিপ্ত করে ২ রাকাত ফরজ নামাজ আদায় করা যায়। 

আসরের নামাজের নিয়ম

আসরের নামাজের ওয়াক্ত হলে প্রথমে ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয় এবং তারপর ৪ রাকাত ফরজ নামাজ ইমামের নেতৃত্বে আদায় করতে হয় ।  কোনো কারণে ব্যক্তি মসজিদে উপস্থিত না হতে পারলে, বাসায় একক ভাবে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করা যায়

আসরের নামাজের নিয়ত (বাংলায়)

সুন্নত নামাজ: আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করিবার নিয়ত করিলাম, আল্লাহু আকবর।  

ফরজ নামাজ: আমি কিবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে এই ইমামের নেতৃত্বে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করিবার নিয়ত করিলাম, আল্লাহু আকবর। 

আপনি যদি ফরজ নামাজ ইমামের নেতৃত্বে আদায় করেন, তাহলে “ইমামের নেতৃত্বে” কথাটি উল্লেখ করতে হবে। তবে একক ভাবে নামাজ আদায় করলে “ইমামের নেতৃত্ব” কথাটি উল্লেখ করতে হবে না।

শুক্রবার আসরের নামাজের পর আমল

নবীজি (সা.) বলেছেন , যে ব্যক্তি জুমার দিন আসরের নামাজের পর না উঠে, ওই স্থানে বসে থাকা  অবস্থায় ৮০ বার নিম্নে উল্লেখিত দোয়া পাঠ করবে, তার ৮০ বছরের গুনাহ মাফ হবে এবং ৮০ বছরের নফল ইবাদতের সওয়াব তার আমল নামায় লেখা হবে। (হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত) 

দোয়াটি :- ‘আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিনিন নাবিয়্যিল উম্মিয়্যি ওয়া আলা আলিহি ওয়াসাল্লিম তাসলিমা

উপসংহার

মানবজীবন ক্ষণস্থায়ী।  মহান আল্লাহ তা’য়ালার আমাদের দুনিয়ায় পাঠিয়েছেন তার এবাদত করার জন্য আমাদের পরীক্ষা নেওয়ার জন্য।  মৃত্যুর পর কিছুই আমাদের সাথে যাবে না আমল ছাড়াও।  প্রত্যেক মুসলিম ব্যক্তির জন্য ৫ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ।  নামাজ বেহেশতের চাবি। আখিরাতের চিরস্থায়ী সুন্দর একটা জীবনের জন্য ক্ষনিকের এই দুনিয়ায় নামাজের বিকল্প নেই।  আশা করি আমাদের এই আর্টিকেল থেকে আপনারা শিখা নিয়ে আল্লাহ এবাদত করবেন। 

Leave a Comment