ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন ২০২৩

 আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ । কেমন আছেন । আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি । আর ভালো আছি তো বলেই আপনাদের সাথে হাজির হলাম ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন নিয়ে বিস্তারিত কিছু কথা বলার জন্য । 

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন

অনলাইনে অনেকেই ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন ২০২৩ লিখে সার্চ করেন । আবার অনেক সার্চ করেন ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন আবেদন ২০২৩  কিভাবে । এছাড়াও শিক্ষক নিবন্ধন রিলেটেড বিভিন্ন বিষয় জানার জন্য গুগল সার্চ করে থাকেন । 

তো সবার কথা বিবেচনা করে আজকের এই পোষ্টজুরে ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন নিয়ে এ টু জেড বিস্তারিত সবকিছু আলোচনা করবো  । আপনি যদি এই পোষ্ট একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন । তাহলে আমি আশাবাদী ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন নিয়ে আপনার আর কোন প্রশ্ন থাকবে না ইনশাআল্লাহ । তো কথা বাড়িয়ে চলুন শুরু করি মুল আলোচনা । 

শিক্ষক নিবন্ধন ২০২৩ 

সারা বাংলাদেশে নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা এবং কারিগরিসহ  প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আছে । এসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগ আবশ্যক। সেই লক্ষ্যে ২০০৫ সাল থেকে সরকার কর্তৃক NTRCA বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষা চালু করে।

বাংলাদেশের কোন বেসরকারি বিদ্যালয় বা কলেজে এই নিবন্ধন ছাড়া চাকরীর কোন সুযোগ নেই। তাই শিক্ষকতায় ক্যারিয়ার গড়তে চাইলে শিক্ষক নিবন্ধন পরীক্ষা বাধ্যতামূলক দিতেই হবে।

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন যোগ্যতাঃ


যে কেউ চাইলেই  ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন পরিক্ষা দিতে পারবে না । এরজন্য লাগবে যোগ্যতা । তো চলুন জেনে নেই কি কি যোগ্যতা থাকলে আপনি ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন দিতে পারবেন । 
ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন যোগ্যতা
তিনটি ক্যাটাগরিতে ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন দিতে পারবেন । 

১। ইবতেদায়ী শিক্ষকঃ 

এই ক্যাটাগরিতে নিবন্ধন দিতে হলে যোগ্যতা লাগবে, এইচএসসি / সমমান । সমগ্র শিক্ষা জীবনে একটি তৃতীয় শ্রেনী গ্রহনযোগ্য হবে । 

এই পদে শিক্ষক হিসেবে যোগদান করলে আপনাকে পড়াতে হবে । বাংলা এবং ইংরেজী বিষয় । 

২ । ইবতেদায়ী মৌলভী ঃ

এই পদে নিবন্ধধিত হতে হলে আপনাকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড
 হতে আলিম/ ডিগ্রি পাশ হতে হবে । আর তাছাড়া সারা শিক্ষা জীবনে আপনার যদি কোন তৃতীয় শ্রেনী থাকে তবে সেটা গ্রহন যোগ্য । 

৩ । ইবেতেদায়ী ক্বারী 

এই পদে আবেদনের জন্য যোগ্যতা হলো , বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড
 হতে দাখিল মুজাব্বিদ / বা আলিম মুজাব্বিদ মাহির । শিক্ষা জীবনে আপনার যদি কোন তৃতীয় শ্রেনী থাকে তবে সেটা গ্রহন যোগ্য । 

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন ২০২৩ সিলেবাস

এবার চলুন জানি ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন সিলেবাস কি হবে । মানে ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন পরিক্ষায় আপনাকে কি  কি বিষয়ে পরিক্ষা দিতে হবে । এটা জানতে হলে আপনাকে এনটিআরসি এর সিলেবাসটি পড়তে হবে । সিলেবাসটি পেতে  এখানে ক্লিক করুন । 

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন আবেদন ২০২৩ঃ 

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন সমন্ধ্যে তো অনেক কিছুই জানলেন । এবার যদি এই পদে আবেদন করতে  চান তবে আপনি আগামী ৩০ নভেম্বর ২০২৩ রাত ১২ পর্যন্ত আবেদন করতে পারবেন । এরজন্য আপনানে এনটিআরসি এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে । 

শেষকথাঃ

ইবতেদায়ী শিক্ষক নিবন্ধন ২০২৩ নিয়ে অনেক কথা বললাম । আশা করি বুঝতে পেরেছেন । যদি এ বিষয়ে কোন প্রশ্ন থাকে  তাহলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন । আমি চেষ্টা করবো আপনাকে সাহায্য করার । 
আজকের মত এখানেই শেষ করছি । ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশা ।

Leave a Comment