দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য, বাসস্থান, উপকারিতা – Blog Solution BD

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য, বাসস্থান, উপকারিতা


দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য অনুসন্ধান করছেন হয়তো আপনি অনলাইনে। বাংলাদেশের সর্বত্র যে পাখির বিচরণ দেখা যায় সে পাখিটি হলো দোয়েল। কোন বির্তক, সাধারণ জ্ঞান কিংবা পরিক্ষার জন্য আমরা অনেকেই অনলাইনে দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য অনুসন্ধান করি। 

তবে মানসম্মত লেখা আমরা পাইনা। আজকের এই আলোচনায় দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জানবো। তবে আপনাকে এ সম্পর্কে জেনে নেবার আগে আপনাকে অবশ্যই দোয়েল পাখি সম্পর্কে জেনে নিতে হবে।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য
দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

দোয়েল পাখি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

দোয়েল পাখি বাংলাদেশের জাতীয় পাখি। এটি একটি ছোট আকারের পাখি, যার দৈর্ঘ্য প্রায় ৬ ইঞ্চি হয়ে থাকে। দোয়েল পাখির পালক সাদা-কালো রঙের। পুরুষ দোয়েলের গলা, মাথা, বুক, কপাল ও পিঠ কালো। চোখের পাশটা ঘন কালো এবং চোখের মণির রং পিঙ্গল। 

স্ত্রী দোয়েলের পালক পুরুষ দোয়েলের চেয়ে কিছুটা হালকা হয়ে থাকে। দোয়েল পাখি শহরে তেমন দেখা না গেলেও গ্রামের দিকে দোয়েল পাখি দেখতে পাবেন। দোয়েল পাখি সাধারণত বসতবাড়ি, ঝোপঝাড়, গাছপালা ও ফসলের ক্ষেতে বাস করে। 

এরা মাটিতে লাফিয়ে লাফিয়ে খাবার খুঁজে বেড়ায়। দোয়েল পাখির প্রধান খাবার হল পোকামাকড়, কীটপতঙ্গ, কেঁচো, খেজুরের রস ও ফুলের মধু। দোয়েল পাখি আমাদের পরিবেশের একটি গুরুত্বপূর্ণ অংশ।
 

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য

আমরা আপনাকে আগেই কথা দিয়েছিলাম যে আমরা এই পোস্টে দোয়েল পাখির সম্পর্কে ১০ টি বাক্য আলোচনা করবো। নিচে দোয়েল পাখি সম্পর্কে ১০ টি বাক্য উপস্থাপন করা হলো:
দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য
১. দোয়েল পাখি ছোট আকারের পাখি, যার দৈর্ঘ্য প্রায় ৬ ইঞ্চি হয়ে থাকে।
 
২. দোয়েল পাখি সাধারণত বসতবাড়ি, ঝোপঝাড়, গাছপালা ও ফসলের ক্ষেতে বাস করে।

৩. দোয়েল পাখি বিশেষ করে এশিয়ার কয়েকটি দেশে সবচেয়ে বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়। এরমধ্যে বাংলাদেশ ও ভারত অন্যতম।
 
৪. দোয়েল পাখি সাধারণত বসতবাড়ি, ঝোপঝাড়, গাছপালা ও ফসলের ক্ষেতে বাস করে।

৫. দোয়েল পাখির প্রধান খাবার হল পোকামাকড়, কীটপতঙ্গ, কেঁচো, খেজুরের রস ও ফুলের মধু।

৬. দোয়েল পাখি সাধারণত প্রাকৃতিক পরিবেশে থাকতে বেশি স্বাচ্ছন্দ বোধ করে।
 
৭. দোয়েল পাখি একটি সুন্দর ও মিষ্টি সুরে গান গায়।

৮. সাধারণত স্ত্রী দোয়েলের পালক পুরুষ দোয়েলের চেয়ে কিছুটা হালকা হয়ে থাকে।
 
৯. দোয়েল পাখির জীবনকাল সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত হয়ে থাকে।

১০. ছয়টি ঋতুর মধ্যে শীতকালে দোয়েল পাখি সবচেয়ে বেশি চুপচাপ থাকতে পছন্দ বোধ করে।
 

আরো কয়েকটি বাক্য জানুন

  • দোয়েল পাখি সাধারণত লাফিয়ে লাফিয়ে আর তার খাবার না খোঁজ করতে সবচেয়ে বেশি পছন্দ করে।
  • দোয়েল পাখি একসাথে ৫টি থেকে ৬টি ডিম পেড়ে থাকে। 
  • দোয়েল পাখি ভোরের সৌন্দর্যের সাথে আরো মুখরিত করে তোলে। 
  • দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম  Copsychus saularis। 
  • বাংলাদেশের দুই টাকার নোটে দোয়েল পাখির ছবি লক্ষ্য করা যায়।
  • দোয়েল পাখি ডিম পাড়ার পর প্রায় ৮ দিন থেকে ১৫ দিন পর ডিম থেকে বাচ্চা বের হয়। 
  • আপনি দোয়েল পাখির বাসা সবচেয়ে বেশি নদীর পাড়ে গর্ত আকারে দেখতে পাবেন। হ্যাঁ তবে দোয়েল পাখি গাছেও বসবাস করে। 
আরো পড়ুন:

দোয়েল পাখির বাসস্থান

দোয়েল পাখির বাসস্থান মূলত নাতিশীতোষ্ণ দক্ষিণ এশিয়ায়। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চীনের দক্ষিণাঞ্চল ও ফিলিপাইনে এদের পাওয়া যায়। বাংলাদেশে মূলত গ্রামীণ অঞ্চলে এদেরকে বেশি দেখা যায়। দোয়েল পাখি সাধারণত ঝোপঝাড়, গাছপালা ও ফসলের ক্ষেতের আশেপাশে বাস করে।

দোয়েল পাখির উপকারিতা

দোয়েল পাখি আমাদের পরিবেশের একটি গুরুত্বপূর্ণ অংশ। এরা পোকামাকড় ও অন্যান্য ক্ষতিকর পতঙ্গ খেয়ে আমাদের পরিবেশকে সুস্থ রাখতে সাহায্য করে। দোয়েল পাখির উপকারিতাগুলি নিম্নরূপ:
দোয়েল পাখির উপকারিতা
  • দোয়েল পাখির প্রধান খাবার হল পোকামাকড়, কীটপতঙ্গ, কেঁচো, খেজুরের রস ও ফুলের মধু। এরা বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকামাকড় যেমন, ধানের পোকা, শাকসবজির পোকা, ফলের পোকা, কীটপতঙ্গ, ইত্যাদি খেয়ে আমাদের ফসল ও ফলমূল রক্ষা করে।
  • পাখি পোকামাকড় ও অন্যান্য ক্ষতিকর পতঙ্গ খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরা পোকামাকড়ের সংখ্যা কমিয়ে রাখে, ফলে ফসল ও ফলমূলের ক্ষতি কম হয়। এছাড়াও, এরা পোকামাকড়ের মাধ্যমে ছড়ায় এমন বিভিন্ন রোগের বিস্তার রোধে সাহায্য করে।
  • দোয়েল পাখি একটি সুন্দর ও মিষ্টি সুরে গান গায়। এদের গান শুনে মনে প্রশান্তি আসে।
  • দোয়েল পাখি পালন করে আর্থিকভাবে লাভবান হওয়া যায়। এরা দ্রুত বংশবিস্তার করে, তাই সহজেই এদের সংখ্যা বাড়ানো যায়। 

দোয়েল পাখি আমাদের পরিবেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ। বর্তমানে দোয়েল পাখির সংখ্যা তুলনামূলক ভাবে কমে যাচ্ছে। দোয়েল পাখির সংরক্ষণ করা আমাদের সকলের দায়িত্ব। 

সচারাচর জিজ্ঞেসিত প্রশ্নাবলি

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে জানার পর আপনাদের হয়তো এই দোয়েল পাখি সম্পর্কে কিছু প্রশ্ন মনে উঁকি দিচ্ছে। আসুন আমরা দুইটি প্রশ্ন সম্পর্কে জেনে নি…

১. দোয়েল পাখি কমে যাওয়ার কারন কী?

দোয়েল পাখি সাধারণত নির্মল বায়ু পরিবেশে বসবাস করতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ বোধ করে। তবে বর্তমানে নগরায়নের ফলে যেমন,বায়ু দূষণ এর ফলে দোয়েল পাখি ঐ এলাকা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে। এছাড়া দোয়েল পাখির প্রধান বাসস্থান নদীর পাড়ে বাসাগুলো ধ্বংস করার ফলে বর্তমানে দোয়েল পাখির প্রজনন ওর একটা কমে গিয়েছে। 

২. অর্থনৈতিকভাবে দোয়েল পাখির গুরুত্ব আমাদের সমাজে আছে কী? 

অর্থনৈতিকভাবে, আমরা সরাসরি দোয়েল পাখি থেকে লাভবান না হলেও পরোক্ষভাবে আমরা দোয়েল পাখি থেকে লাভবান হচ্ছি। আমাদের পরিবেশে থাকা ক্ষতিকর কীটপতঙ্গ খাবার গ্রহণ করে আমাদের উপকার করছে। 

উপসংহার

আমাদের এখনো সময় রয়েছে যে দোয়েল পাখি বিলুপ্তের হাত থেকে আমরা দোয়েল পাখি কে রক্ষা করতে পারি। সে তো আমাদের সকলকে দোয়েল বাকি রক্ষার্থে সচেতন হতে হবে। আশা করি আমরা আপনাকে দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য অবহিত করতে পেরেছি । 

Leave a Comment