জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক। আমাদের আজকের আলোচনার বিষয়” জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪”। আজ আলোচনা করা হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিট,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কত একর? জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ ইত্যাদি। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪


বাংলাদেশ সেরা পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি। এইচএসসি পরীক্ষা শেষ করার পর অনেক শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।  কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে সফল হওয়ার জন্য ঐ বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানা জরুরি।  আমার বিশ্বাস আজকের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সম্পর্কে অজানা কিছু থাকবে না ইনশাল্লাহ। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিট সমূহ

এ ইউনিট: গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ এবং আইআইটি। 

বি ইউনিট: সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ।

সি ইউনিট: কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামুলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট।

ডি ইউনিট: জীববিজ্ঞান অনুষদ।

E ইউনিট: বিজনেস স্টাডিজ অনুষদ ও আইবিএ জেইউ। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা 

এ ইউনিট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য এসএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ থাকতে হবে। 

বি ইউনিট:জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বাণিজ্য/বিজ্ঞান/ মানবিক শাখা থেকে এসএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫০ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০ থাকতে হবে। আই অনুষদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ আলাদা ভাবে ৪.০০ থাকতে হবে। 

সি ইউনিট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বাণিজ্য/বিজ্ঞান/ মানবিক শাখা থেকে এসএসসি পরীক্ষায় আলাদা ভাবে কমপক্ষে জিপিএ ৩.৫০ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০ থাকতে হবে।

ডি ইউনিট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বিজ্ঞান শাখা থেকে এসএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ থাকতে হবে।

E ইউনিট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য বাণিজ্য শাখা থেকে এসএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫০ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০ থাকতে হবে এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদা ভাবে জিপিএ ৪.০০ থাকতে হবে। আইবিএ জেইউ এর জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদা ভাবে জিপিএ ৪.০০ থাকতে হবে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মান বন্টন 

সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  সময় থাকবে ৫৫ মিনিট, তবে OMR পুরণের জন্য আলাদা ভাবে ৫ মিনিট থাকবে।  প্রতিটি ভুল উত্তরে ০.২০ মার্ক কাটা যাবে।  কমপক্ষে ৩৩% নম্বর পেতে হবে, নয়ত অকৃতকার্য বলে বিবেচিত হবে।  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  এ ইউনিট

বিষয় নম্বর
পদার্থ বিজ্ঞান ২২
রসায়ন ২২
গণিত ২২
ইংরেজি
বাংলা
আইসিটি

আরো পড়ুন:- নার্সিং ভর্তি তথ্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বি ইউনিট 

বিষয় নম্বর
বুদ্ধিমত্তা ১০
সাধারণ জ্ঞান/আইকিউ ১৫
গণিত
ইংরেজি ২৫
বাংলা ২৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ইউনিট 

বিষয় নম্বর
অনুষদ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ৫০
ইংরেজি ১৫
বাংলা ১৫

আরো পড়ুন:- গুচ্ছ ভর্তি তথ্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট 

বিষয় নম্বর
চারুকলা ২০
নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ২০
ইংরেজি ১০
বাংলা ১০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট 

বানিজ্য বিভাগ 

বিষয় নম্বর
গণিত ১১
হিসাব বিজ্ঞান এবং বাবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১৫
ইংরেজি ২৩
বাংলা ১১

আরো পড়ুন:- ঢাবি ভর্তি তথ্য ২০২৩-২৪

বিজ্ঞান ও মানবিক অনুষদ 

বিষয় নম্বর
গণিত ১১
সাধারণ জ্ঞান ১৫
ইংরেজি ২৩
বাংলা ১১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পাশ নম্বর 

সকল ইউনিটের জন্য MCQ পরীক্ষায় পাশ নম্বর কমপক্ষে ৩৩%। 

জাবি এ ইউনিট: 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিতে কমপক্ষে ৫০%, রসায়ন বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়নে ৫০%, কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং এ ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত ও পদার্থ বিজ্ঞানে পৃথক ভাবে কমপক্ষে ৬০% এবং আইসিটি তে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান এবং আইসিটি বিষয়ে পৃথক ভাবে কমপক্ষে ৫০% নম্বর পেতে হবে। 

জাবি বি ইউনিট 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আইন ও বিচার বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ে পৃথক ভাবে কমপক্ষে ৫০% নম্বর পেতে হবে। 

জাবি সি ইউনিট 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা বিষয়ে ৫০% এবং ইংরেজিতে ৪০% নম্বর পেতে হবে। ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে ৭০% নম্বর পেতে হবে। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় আন্তর্জাতিক বিষয়াবলি অংশে ৭০ নম্বর পেতে হবে।

জাবি ডি ইউনিট: 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী,  প্রাণরসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান এবং মাইক্রোবায়োলজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে পৃথক ভাবে কমপক্ষে ৫০% নম্বর পেতে হবে। 

জাবি E ইউনিট:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে  বিবিএ বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত ও ইংরেজি বিষয়ে পৃথক ভাবে কমপক্ষে ৪০% নম্বর পেতে হবে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা 

ইউনিট ছেলে মেয়ে মোট
এ ইউনিট ২৩৮ ২৩৭ ৪৭৫
বি ইউনিট ২০৫ ২০০ ৪০৫
সি ইউনিট ২৪৫ ২৪৫ ৪৯০
ডি ইউনিট ১৬৫ ১৬৫ ৩৩০
ই ইউনিট ১২৫ ১২৫ ২৫০
মোট ৯৭৮ ৯৭২ ১৯৫০

আরো পড়ুন:- রাবি ভর্তি তথ্য ২০২৩-২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সম্পর্কিত আরো কিছু প্রশ্ন ও উত্তর 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আয়তন কত? 

উত্তর: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১২০০ একর জমির উপর।  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত?

উত্তর: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঢাকার সাভারে অবস্থিত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কোথায় হবে?

উত্তর: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিজ ক্যাম্পাসে হবে।  বিভাগীয় শহরে পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ নেই।  

আরো পড়ুন:- চবি ভর্তি তথ্য ২০২৩-২৪

আরো পড়ুন: নার্সিং ভর্তি পরীক্ষা 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন।  আমরা যথাযথ চেষ্টা করব উত্তর দেওয়ার ইনশাল্লাহ। 


Leave a Comment