রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক।  আজকের আলোচনার বিষয় “রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪”। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় অন্যতম। আয়তনে এবং প্রতিষ্ঠায় দেশের দ্বিতীয় বিশ্বিবদ্যালয় “রাজশাহী বিশ্ববিদ্যালয়”।প্রাচ্যের ক্যামব্রিজ নামে ক্যাত বিশ্ববিদ্যালয়টি ১৯১৭ সালের স্যাডলার কমিশনের সুপারিশে প্রতিষ্ঠিত।রাজশাহীর মতিহারে  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অস্থান।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪


এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর অনেক শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়।যেকোনো বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিয়ে সফল হওয়ার জন্য সেই বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানা জরুরি।  আজ রাজশাহী বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ইউনিট পরিচিতি

ইউনিট-এ: কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। 

ইউনিট-বি:বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট-সি: বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ।

আরো পড়ুন: ঢাবি ভর্তি তথ্য ২০২৩-২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা 

যেকোনো শিক্ষার্থী যোগ্যতা অনুযায়ী তিনটি ইউনিটেই আবেদন করতে পারবে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী যে যে ইউনিটেই আবেদন করুক না কেন, সে যে বিভাগ থেকে এইচএসসি পাশ করেছে, সেই বিভাগের জন্য নির্ধারিত যোগ্যতা ধরা হবে।  

ইউনিট-এ: এইচএসসি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীর উভয় পরীক্ষায় (এসএসসি ও এইচএসসি)  জিপিএ ৩.০০ (৪র্থ বিষয় সহ) করে মোট ৭.০০ থাকলে  এ ইউনিটে আবেদন করতে পারবে। 

ইউনিট-বি: এইচএসসি পরীক্ষায় বাণিজ্য  বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীর উভয় পরীক্ষায় (এসএসসি ও এইচএসসি)  জিপিএ ৩.৫০ (৪র্থ বিষয় সহ) করে মোট ৭.৫০ থাকলে  বি ইউনিটে আবেদন করতে পারবে। 

ইউনিট-সি: এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীর উভয় পরীক্ষায় (এসএসসি ও এইচএসসি)  জিপিএ ৩.৫০ (৪র্থ বিষয় সহ) করে মোট ৮.০০ থাকলে  সি ইউনিটে আবেদন করতে পারবে। 

বি:দ্র: উপরে বর্ণিত যোগ্যতা থাকলে, একজন শিক্ষার্থী ৩ টি ইউনিটেই আবেদন করতে পারবে।  যে ইউনিটেই আবেদন করুক না কেন, সে যে বিভাগ থেকে এইচএসসি পাশ করেছে,  যোগ্যতা হিসেবে সেই বিভাগের যোগ্যতা হিসাব করা হবে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পদ্ধতি 

অন্য সব বিশ্ববিদ্যালয়ের চেয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পদ্ধতি আলাদা।  অন্য বিশ্ববিদ্যালয়ের গুলোতে যোগ্যতা অনুযায়ী আবেদন করলেই পরীক্ষায় অংশগ্রহণ করা যায়।  তবে রাজশাহী বিশ্ববিদ্যালয় চুড়ান্ত আবেদনের পূর্বে ৫৫ টাকা ফি প্রদান করে প্রাথমিক আবেদন করতে হয়। যারা প্রাথমিক আবেদন করবে তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ বিবেচনা করে চুড়ান্ত আবেদনের জন্য সিলেকশন করা হবে।  প্রথম সিলেকশন রেজাল্টের পর চুড়ান্ত আবেদনের সময় দেওয়া হবে।  খালি আসনের জন্য দ্বিতীয়, তৃতীয় এমনি চতুর্থ সিলেকশন রেজাল্টও দেওয়া হতে পারে।  যারা সিলেকশনে ঠিকবে, শুধু তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার পরীক্ষা দিতে পারবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে এবং ৪ শিপ্টে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মান বন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ১০০ নম্বরের MCQ পরীক্ষা নেওয়া হয়। MCQ প্রশ্ন থাকবে ৮০ টি, ৮০ টি MCQ প্রশ্নের মান ১০০।  ১০০ নম্বরের MCQ পরীক্ষার জন্য সময় বরাদ্দ থাকে ১ ঘন্টা। একটি MCQ প্রশ্ন ভুল দাগালে ০.২০ নম্বর কাটা যাবে অথ্যাৎ ৫ টি MCQ ভুল হলে ১ মার্ক কাটা যাবে। পাশ নম্বর ৪০। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সিলেবাস 

রাবি এ ইউনিট:

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ১০০ নম্বরের MCQ পরীক্ষা নেওয়া হয়। MCQ প্রশ্ন থাকবে ৮০ টি, ৮০ টি MCQ প্রশ্নের মান ১০০।  ১০০ নম্বরের MCQ পরীক্ষার জন্য সময় বরাদ্দ থাকে ১ ঘন্টা। একটি MCQ প্রশ্ন ভুল দাগালে ০.২০ নম্বর কাটা যাবে অথ্যাৎ ৫ টি MCQ ভুল হলে ১ মার্ক কাটা যাবে। পাশ নম্বর ৪০।
বিষয়ের নাম নম্বর প্রশ্নের সংখ্যা
বাংলা ৩৫ ২৮
ইংরেজি ৩৫ ২৮
সাধারণ জ্ঞান ৩০ ২৪

রাবি বি ইউনিটরাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ১০০ নম্বরের MCQ পরীক্ষা নেওয়া হয়। MCQ প্রশ্ন থাকবে ৮০ টি, ৮০ টি MCQ প্রশ্নের মান ১০০।  ১০০ নম্বরের MCQ পরীক্ষার জন্য সময় বরাদ্দ থাকে ১ ঘন্টা। একটি MCQ প্রশ্ন ভুল দাগালে ০.২০ নম্বর কাটা যাবে অথ্যাৎ ৫ টি MCQ ভুল হলে ১ মার্ক কাটা যাবে। পাশ নম্বর ৪০।

বাণিজ্য শাখা

বিষয়ের নাম নম্বর
বাংলা ১৫
ইংরেজি ২৫
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ৩০
হিসাব বিজ্ঞান ৩০

অ- বাণিজ্য শাখা

বিষয়ের নাম নম্বর
বাংলা ৩০
ইংরেজি ৩৫
সাধারণ জ্ঞান ৩৫



রাবি সি ইউনিট:রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ১০০ নম্বরের MCQ পরীক্ষা নেওয়া হয়। MCQ প্রশ্ন থাকবে ৮০ টি, ৮০ টি MCQ প্রশ্নের মান ১০০।  ১০০ নম্বরের MCQ পরীক্ষার জন্য সময় বরাদ্দ থাকে ১ ঘন্টা। একটি MCQ প্রশ্ন ভুল দাগালে ০.২০ নম্বর কাটা যাবে অথ্যাৎ ৫ টি MCQ ভুল হলে ১ মার্ক কাটা যাবে। পাশ নম্বর ৪০।

বিজ্ঞান শাখা ( আবশ্যিক)

বিষয়ের নাম প্রশ্নের সংখ্যা
পদার্থ বিজ্ঞান ১৫
রসায়ন ২৫
আইসিটি

বিজ্ঞান শাখা (ঐচ্ছিক)

বিষয়ের নাম প্রশ্নের সংখ্যা
জীববিদ্যা ২৫
গণিত ২৫
জীববিদ্যা+গণিত ১৩+১২=২৫

অ- বিজ্ঞান শাখা

বিষয়ের নাম প্রশ্নের সংখ্যা
বাংলা ২৫
ইংরেজি ২৫
সাধারণ জ্ঞান/ভৃগোল/মনোবিজ্ঞান ৩০

আরো পড়ুন: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪


রাজশাহী বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয় গুলো সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করুন।  আমরা যথাযথ চেষ্টা করব সঠিক উত্তর দেওয়ার। 





Leave a Comment