জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩-২৪

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক।  আজকে আমাদের আলোচনার বিষয় “জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩-২৪”। আলোচনায় থাকছে:- জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩-২৪,  জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া,  জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির রেজাল্ট, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন করতে কি কি লাগবে ইত্যাদি বিষয়ে।  

ইতিমধ্যে এইচএসসি ২০২৩ পরীক্ষা শেষ হয়ে গেছে, এখন সবার চিন্তা অনার্স ভর্তি নিয়ে।  অনেকেই পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নিয়ে ব্যস্ত,  আবার অনেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা ভাবছে।  জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া সম্পর্কে না জানার কারণে, অনেক শিক্ষার্থী ভুল করে বসে। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া সম্পর্কে আজ বিস্তারিত আলোচনা করব, আশা করি কোনো বিষয় না জানা থাকবে না। 

জাতীয় বিশ্ববিদ্যালয় 

জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফিলিয়েট বিশ্ববিদ্যালয়।  বিশ্ববিদ্যালয় টি গাজীপুরের বোর্ডবাজাডে ১১.৩৯ একর জমির উপর প্রতিষ্ঠিত।  শিক্ষার্থী তালিকাভুক্তি অনুযায়ী বিশ্বে ৪র্থ বৃহত্তর বিশ্ববিদ্যালয়।  জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সারা বাংলাদেশের ২২৮৩ টি কলেজে প্রায় ২৮ লক্ষ শিক্ষার্থী পড়াশোনা করছে।  

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩-২৪


জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা ২০২৩-২৪ 

মানবিক শাখা: বাংলাদেশ সরকার স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মানবিক শাখা থেকে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ৬.৫০ হতে হবে।  

বিজ্ঞান শাখা: বাংলাদেশ সরকার স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিজ্ঞান শাখা থেকে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ৭.০০ হতে হবে।  

বাণিজ্য শাখা: বাংলাদেশ সরকার স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাণিজ্য শাখা থেকে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ৭.০০ হতে হবে। 

আরো পড়ুন:- নার্সিং ভর্তি তথ্য ২০২৩-২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া ২০২৩-২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া ৪ ধাপে সম্পুর্ন হয়ে থাকে।  এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্ট বিবেচনা করে মেধা তালিকা তৈরি করা হবে। একাধিক শিক্ষার্থীর একই রেজাল্ট হলে, তখন ৪র্থ বিষয় সহ রেজাল্ট বিবেচনা করা হবে।  তারপরেও একাধিক শিক্ষার্থীর  একই রেজাল্ট হলে, তখন শিক্ষার্থীর বয়স বিবেচনা করা হবে।  যার বয়স কম,তাকে অগ্রাধিকার দেওয়া হবে। 

ধাপ ১:- জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়ায় ১ম ধাপে শিক্ষার্থী  জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত যেকোনো একটি কলেজে একাধিক বিষয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবে।  ১ম ধাপে আবেদন শেষ হলে কয়েক দিন সময় নিয়ে প্রতিটি কলেজ মেধা তালিকা তৈরি করবে।  মেধা তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রকাশ করা হবে।  ১ম ধাপে চুড়ান্ত ভর্তির জন্য সময় দেওয়া হবে এবং শিক্ষার্থী রা নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত করবে।  

ধাপ ২:–  ১ম ধাপে ভর্তি সম্পুর্ণ হওয়ার পর, কলেজে খালি সিটের জন্য আবার দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে।  ২য় ধাপে নতুন করে কোনো আবেদন করতে হবে না। দ্বিতীয় মেধা তালিকায় চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তির জন্য সময় দেওয়া হবে এবং শিক্ষার্থীরা নিধারিত সময়ের মধ্যে ভর্তির হয়ে যাবে। 

ধাপ ৩: ১ম এবং ২য় ধাপ শেষ হওয়ার পর, ১ম রিলিজ স্লিপ দেওয়া হবে,  ১ম রিলিজ স্লিপে শিক্ষার্থীরা ৫ টি কলেজে একাধিক বিষয়ে আবেদন করতে পারবে।  আবেদন করার জন্য কোনো ফি পরিশোধ করতে হবে। ১ম রিলিজ স্লিপ রেজাল প্রকাশ হবে এবং ভর্তি হওয়ার সময়  দেওয়া হবে।  

ধাপ ৪:–  ১ম রিলিজ স্লিপে শিক্ষার্থীরা ভর্তি সম্পুর্ণ করলে খালি সিটের জন্য ২য় রিলিজ স্লিপ দেওয়া হবে।  দ্বিতীয় রিলিজ স্লিপেও শিক্ষার্থীরা ৫ টি কলেজে একাধিক বিষয়ে আবেদন করতে পারবে। কোনো আবেদন ফি প্রদান করতে হবে না।  

২ রিলিজ স্লিপ বা ৪র্থ ধাপের পর আর কোনো সুযোগ দেওয়া হয় না।  যারা ৪র্থ ধাপেও কোনো কলেজ পায়নি,  তারা ডিগ্রি তে আবেদন করবে অথবা পরের বছরের জন্য অপেক্ষা করবে।  

বি:দ্ব: যারা ১ম ধাপে ২৫০ টাকা ফি প্রদান করে আবেদন করবে, তারাই কেবল ৪র্থ ধাপ পযন্ত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।  যারা ১ম ধাপে আবেদন করবে না,  তারা পরের ধাপ গুলোয় আবেদন করতে পারবে না। 

 জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন করতে যা যা লাগবে 

  • এসএসসি পরীক্ষার রোল ও রেজিষ্ট্রেশন নম্বর। 
  • এইচএসসি পরীক্ষার রোল ও রেজিষ্ট্রেশন নম্বর। 
  • এক কপি রঙিন ছবি।  
  • একটি মেইল এড্রেস এবং একটি মোবাইল নম্বর। 

আরো পড়ুন:- গুচ্ছ ভর্তি তথ্য ২০২৩-২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিষয়ে কিছু পরামর্শ 

  • ১ম মেধা তালিকা যেকোনো সাবজেক্ট পেলেই ভর্তি নিশ্চিত করুন।  সাবজেক্ট টি আপমার পছন্দ না হলে, ভর্তি নিশ্চিত করার সময় Migration অন রাখুন।  সাবজেক্ট পরিবর্তন হতেও পারে। আর ১ম মেধা তালিকায় সাবজেক্ট না পেলে, ধৈর্য ধরে দ্বিতীয় মেধা তালিকার জন্য অপেক্ষা করুন।  ইনশাল্লাহ দ্বিতীয় মেধা তালিকায় সাবজেক্ট পাবেন।  
  • দ্বিতীয় মেধা তালিকায় সাবজেক্ট না পেলে, ১ম রিলিজ স্লিপে ৫ টি কলেজে আবেদন করার সুযোগ আছে।  ১ রিলিজ স্লিপে আবেদন করার ক্ষেত্রে একটু শতর্ক হওয়া উচিৎ।  উপজেলা পর্যায়ে এবং বেসরকারি কলেজ গুলোতে আবেদন করার চেষ্টা করুন।  
  • ১ম রিলিজ স্লিপে সাবজেক্ট না পেলে,দ্বিতীয় রিলিজ স্লিপে বেসরকারি কলেজ গুলোতে আবেদন করুন।  কারণ ২ রিলিজ স্লিপ সাবজেক্ট না পেলে আর কোনো উপায় থাকবে না।
  • জেলা পযার্য়ের কলেজ গুলোতে খুব বেশি আবেদন পড়ে, তাই ৪.৫০ এর কম হলে, জেলা পযার্য়ে আবেদন না করাই ভাল।  

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি প্রক্রিয়া সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকলে, কমেন্ট করুন। ধন্যবাদ!

Leave a Comment