২০২৩-২৪ শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষায় সকল বিশ্ববিদ্যালয় – ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) – NTA

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠক।  আজ আমাদের আলোচনার বিষয় “২০২৩-২৪ শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষায় সকল বিশ্ববিদ্যালয় – ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) – NTA”। বর্তমানে একক বিশ্ববিদ্যালয় ভর্তি পদ্ধতি নিয়ে আলোচনা সমালোচনা চলছে। আজ আলোচনায় থাকছে, একক ভর্তি পরীক্ষা কি,  ন্যাশনাল টেস্টিং অথরিটি কি,  একক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সুবিধা এবং অসুবিধা গুলো কি ইত্যাদি। 

আরো পড়ুন:- নার্সিং ভর্তি তথ্য ২০২৩-২৪

একক ভর্তি পরীক্ষায় সকল বিশ্ববিদ্যালয় – ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) 

শিক্ষার্থী এবং অভিভাবক দের ভোগান্তি কমাতে অনেক আগ থেকেই একক ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা চলছে।  তবে এবছর ১৫ এপ্রিল  মহামান্য রাষ্ট্রপতি একক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য প্রজ্ঞাপন জারি করে।  প্রজ্ঞাপনে রাষ্টপতি একক ভর্তি পরীক্ষা আয়োজনের দায়িত্ব UGC কে দেয়। এর আগে এপ্রিলের শুরুতে ২০২৩-২৪ শিক্ষা বর্ষ থেকে যেন একক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা যেন নেওয়া যায়, তার জন্য শিক্ষা মন্ত্রী প্রস্তুত থাকতে বলেছেন। গত ৪ জুলাই ইউজিসি’র চেয়ারম্যানের দায়িত্বে একটি উচ্চ ক্ষমতাসম্পুর্ণ ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়। তবে একক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আসতে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো অনীহা প্রকাশ করেছে।  সর্বশেষ তথ্য মতে ২০২৩-২৪ শিক্ষা বর্ষ থেকেই একক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে, তার জন্য রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি করা হবে।  রাষ্টপতি সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর আচার্য, তাই বলাই যায় ২০২৩-২৪ শিক্ষা বর্ষ থেকে একক ভর্তি পরীক্ষায় সকল বিশ্ববিদ্যালয় থাকছে।  

২০২৩-২৪ শিক্ষাবর্ষে একক ভর্তি পরীক্ষায় সকল বিশ্ববিদ্যালয় - ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) - NTA


ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) কি? – একক ভর্তি পরীক্ষা কি?

গত বছর গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আলাদা আলাদা পরীক্ষা নেওয়া হত।  ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যৌথ ভাবে গুচ্চ ভর্তি পরীক্ষা এবং ৮ টি কৃষি পাবলিক বিশ্ববিদ্যালয় মিলে একটি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে আসছে।  এই রকম ভর্তি পরীক্ষায় যেমন শিক্ষার্থীদের ভোগান্তি তৈরি হয়, আবার অনেক অর্থ ব্যয় হয়।  শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি  কথা চিন্তা করে একক ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা করা হচ্ছে।  একক ভর্তি পরীক্ষা পদ্ধতির নাম হচ্ছে ” ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ)।  

ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) এর সুবিধা সমুহ

ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) পদ্ধতি বাস্তবায়ণ হলে কিছু সুবিধা রয়েছে। 

  • শিক্ষার্থীরা নিকটবর্তী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবে, পরীক্ষা দেওয়ার জন্য বাইরে যেতে হবে না।  তাতে অর্থ, সময় ও ভোগান্তি কম হবে। 
  • প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা ভাবে আবেদন করতে হবে।  আলাদা ভাবে আবেদন করতে আলাদা ভাবে ফি পরিশোধ করতে হত।  এখন একবার ফ্রি পরিশোধ করে সকল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ হচ্ছে। 
  • লিখিত পরীক্ষা থাকছে না। এতগুলো শিক্ষার্থীদের লিখিত খাতা মুল্যায়ণ করা সম্ভব হবে না। 
  • প্রায় ৪৫ হাজার আসন থাকবে।
  • আলাদা ভাবে কোনো বিশ্ববিদ্যালয় কে অনুসরণ  করতে হবে না।  আলালা ভাবে কোনো বিশ্ববিদ্যালয় কে অনুসরণ করে প্রস্তুতি নিতে হবে না। 

ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) এর অসুবিধা 

ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) বাস্তবায়ণ হলে কিছু অসুবিধা রয়েছে। তার জন্য অন্যতম হচ্ছে, একবার কোনো কারণে পরীক্ষা ভাল না হলে, আর কোনো সুযোগ থাকবে না।  গত বছর গুলোতে শিক্ষাদের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ভাল না হলে, আবার অন্য বিশ্ববিদ্যালয় গুলোতে পরীক্ষা দিত।  তাতে এক পরীক্ষায় ভাল করতে না পারলেও, অন্যবিশ্ববিদ্যালয় গুলোতে ভাল করার সুযোগ থাকত।

আর একটি অন্যতম অসুবিধা হচ্ছে প্রশ্ন প্যাটান।  

প্রতিরি বিশ্বিবদ্যালয় নিদিষ্ট্য একটি প্রশ্ন প্যাটান মেনে ভর্তি পরীক্ষায় প্রশ্ন করে থাকে।  শিক্ষার্থীরা ঐ বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক বিশ্লেষণ করে প্রস্তুতি নিয়ে থাকে।  তবে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ)  এবার নতুন হওয়ায় শিক্ষার্থীদের প্রশ্ন প্যাটান নিয়ে দ্বিধা থাকবে।  তাদের প্রত্তুতি নিয়ে সমস্যা তৈরি হবে। 

সর্বশেষ UGC’র বক্তব্য অনুযায়ী আগামী বছরের এপ্রিলের প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

আরো পড়ুন:- বিইউপি ভর্তি যোগ্যতা ২০২৩-২৪

এখন শিক্ষার্থীদের করণীয় 

যেহেতু এখনো একক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পদ্ধতি সম্পর্কে কেউ নিশ্চিত না, তাই সবার উচিৎ প্রতিটি বিষয় ব্যাসিক ধরে ধরে পড়া।  যদি এনটিএ পদ্ধতি বাস্তবায়ণ হয়, আশা করা যায় আগমাী এক মাসের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে।  আর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ পেলে, পরীক্ষার সিলেবাস, প্রশ্ন প্যাটান, মান বন্টন ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে পারবে।  

এনটিএ পদ্ধতি সম্পর্কে আপনার মতামত আশা করছি! 

ধন্যবাদ সবাইকে!


Leave a Comment